ব্রাজিল ফুটবলের রাজা পেলে আর নেই বিস্তারিত জেনে নিন ২০২৩। - Alorpoth24.com | সত্য প্রকাশে কলম চলবেই

শিরোনাম

30 December, 2022

ব্রাজিল ফুটবলের রাজা পেলে আর নেই বিস্তারিত জেনে নিন ২০২৩।

ব্রাজিলের ফুটবল উপাসিত হয় ব্রাজিলে ফুটবল উৎযাপিত হয় আর সেই সেলেকাওদের সবচেয়ে সফল ফুটবল আইকনের কথা উঠলে পেলের মুখটা মনে পরে। পেলের জন্ম ২৩ অক্টবর ১৯৪০ সালে ১৯৫৮ সালে প্রথম গোল বিশ্বকাপ ওয়েলসের বিশ্বকাপ শেষ করে দেন ফুটবলের রাজা পেলে। বিশ্ব ফুটবলের জন্ম হয় এক নতুন মহা তারকার দুই পায়ে সমান জাদু ১৯৫৮ ১৯৬২ ও ১৯৭০ ৩ বার বিশ্বকাপজয়ী টিমের সদস্য এবং তিনটি বিশ্বকাপের জয়ের নায়ক পেলে। 



ব্রাজিলকে বিশ্ব চ্যাম্পিয়ন করা শুধুই নয় ব্রাজিলের হয়ে ৯২ ম্যাচে ৭৭ গোল করে অবাক হওয়ার কিছু নেই সারা দুনিয়ার কালো মানুষদের উন্নয়নে তিনি হয়ে উঠেন সুপার স্পোর্টস্টার পেলে খ্যাতি মহিমায় এমন ছিল যে নাইজেরিয়া মহাযুদ্ধের চলাকালীন জুজুধান দুই পক্ষ এই শর্তে যুদ্ধবিরতিতে রাজি হন যদি তারা একবার পেলের দেখা পান। লাগসিতে হয় একটি ফুটবল ম্যাচ পেলে খেলেন সেই ম্যাচে ফুটবলের বাহিরে পেলে ১৯৯৫ সাল থেকে ১৯৯৮ সাল পর্যন্ত ব্রাজিলের ক্রীড়ামন্ত্রী ছিলেন।



দীর্ঘদিন ধরে ক্যান্সারে ছিলেন পেলে: 

পেলের শারীরিক অবনতি চিন্তা বাড়িয়ে ছিল ফুটবল ভক্ত থেকে সবাইকে বিশ্বকাপ চলাকালীন ব্রাজিলের এই তারকাকে সাওপাওলো হাসপাতালে ভর্তি করানো হয়। অসুস্থতার কারণে শরীর ফুলে গিয়েছিল প্রাথমিকভাবে উদ্ভিদ ছড়ালেও আসস্ত করেছিলেন পেলের কন্যা পেলের মেয়ে ক্যালিন ন্যাসিনো পেলে হাসপাতালে ভর্তি হওয়ার পর বলেছিলেন ভর্তি হওয়ার কিছুক্ষনের মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। 



এরপর আইসিওতে সাধারণ রোমে রাখা হয় ফুটবলের রাজা পেলেকে গতবছর টিউমারের অস্রপাচার হয় পেলের তারপর থেকেই হাসপাতাল বারবার যেতে হয় এই সম্রাটকে। পেলের কন্যা ইনস্ট্রাগ্রামে ভক্তদের আসস্ত করেন বাবার স্বাস্থ্যের প্রসঙ্গে পেলের স্ত্রী মার্সিয়া ও একজন কেয়ারটেকার সাওপাওলো হাসপাতালে নিয়ে যান পেলেকে। ৩ ডিসেম্বর ২০২২ বিশ্বকাপ চলাকালীন ডিসেম্বরের প্রথম সপ্তাহে পেলের শারীরিক অবস্থা নিয়ে শুরু হয় আশংকা ফুটবলের ভক্তরা সোশ্যাল মিডিয়াতে পেলের অবস্থা দেখে সবাই তার জন্য প্রার্থনা করেন।



ফুটবলের রাজা পেলের মৃত্যু তারিখ: 

পেলের মৃত্যু ৩০ ডিসেম্বর ২০২২ সালে ফুটবলের রাজা পেলে মৃত্যবরণ করেন। ৫ ডিসেম্বর ২০২২ বিশ্বকাপে দক্ষিণ কোরিয়া বিপক্ষে ব্রাজিল এর ম্যাচে পেলে সেরে উঠার কামনায় গ্যালারিতে নেমে আসে বিফ ও গ্যালারিতে নেইমার এম বাপ্পি একজোটে সবাই প্রার্থনা করেন। সেই যাত্রায় আবার জীবনের ময়দানে ফিরে আসেন ফুটবলের এই তারকা হাসপাতালের রুম থেকেই নজর রাখতে থাকেন বিশ্বকাপে ব্রাজিল হেরে যাওয়ার পর ভেঙে না গিয়ে নেইমারদের পাশে থাকেন পেলে আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ে তিনি অভিনন্দিত করেন মেসিদের তারপর কেটে গেছে বেশ কয়েকটা দিন। 



২৮ ডিসেম্বর ২০২২ হটাৎ উদ্ভেগ আর আশংকা কালো মেঘ পেলের পরিবারে কন্যা তার বাবার জন্য প্রার্থনা শুরু মেয়ে ছিলেন তার বাবার পাশে হটাৎ যেন ও হাসপাতালের বাহিরে ভিড় জমে গেছে সরু করল পুরো ব্রাজিল। পেলের অস্তিত্ব ঘিরে আবার তৈরি আশংকা নানা গুঞ্জনের কারণে পেলের সংক্লান্ত কিছু পরিস্তিতি সূত্রের পেলের ছেলে বেলার এবং কৈশোরের ক্লাব বিশেষ প্রস্তুতিতে নিচ্ছে নতুন করে জার্সিতে নতুন বছর উপলক্ষে নাম লেখা হচ্ছে কিন্তু পেলে আর নেই। সব ট্রফি সব রেকর্ড সব ভালো লাগা পিছনে ফেলে আপাতত এই দুনিয়ার মাঠ ছেড়ে যেতে হয়েছে পেলেকে। 

No comments:

Post a Comment