রবীন্দ্রনাথের বাণী সমগ্র ২০২২ - Alorpoth24.com | সত্য প্রকাশে কলম চলবেই

শিরোনাম

24 March, 2022

রবীন্দ্রনাথের বাণী সমগ্র ২০২২

পৃথিবীতে বালিকার প্রথম প্রেমের মত সর্বগ্রাসী প্রেম আর কিছুই নেই সে প্রথমযৌবনে বালিকা যাকে ভালোবাসে তাহার মত সৌভাগ্যবানও আর কেহই নাই যদিও সে প্রায় অধিকাংশ। সময় অপ্রকাশিত থেকে যায় কিন্তু সে প্রেমের আগুন সব বালিকাকে সারাজীবন পোড়ায়। 


ভালোবাসার থার্মোমিটারের তিন মাত্রা বাঁচে মানুষ যখন বলে ভালবাসিনি এটা হল বাবরের স্ত্রী যতদূর যতটুকু থাকুক না কেন মুক্তিকে বলয় কাটা প্রতিবাদে সরব গোলাপের পাপড়ি দিয়ে মোড়া হলেও সে পথ আমাদের পৌঁছে দেবে শেষটায় সে চুরা গণিতে রবীন্দ্রনাথ ঠাকুর। 


চিত্র যেথা ভয়শূন্য উচ্চ যেথা শির জ্ঞান যেথা মুক্ত যেথা গৃহের প্রাচীর আপন প্রাঙ্গণতলে দিবসশর্বরী সূত্র ধরে রাখে নাই। আমার এর মধ্যে যদি ব্যর্থতা থাকে তবে অন্য কোন আমিত্ব লাভ করিয়া তাহা হইতে নিঃশক্তি পাইবো না। 



পতন হয়নি তবু আমি ভালোবাসি এ প্রাণ তোমার দেয়া হয়েছে উদাসী নিশিরাতে টলমল টলমল ফুল ফুটে পড়ে ধরে ধরে যৌবন বিকাশে চারিদিকে গুঞ্জরিত জগদা পূজা রানী সারাদিন শুধু তোমার পাশে সারা নিশি সারাদিন ভ্রমণপিপাসু ভালোবেসে বায়ুর আসাদুল আসাদুল মুখে পড়ে পূর্ণিমা রাখি পূর্ণিমাতে উপবাস মরি মরি। কোথায় আসেনি ভূত নীলকমল সহায়তা ফেলেছে নিঃশ্বাস ঢাকা মধুমালা বিজয় হৃদয়খানি বুকে তুলে নেব বালা পঞ্চদশ বসন্তের মালা। 


মাগো আমায় ছুটি দিতে বল সকাল থেকে পড়েছি যে মেলা এখন আমি তোমার ঘরে বসে করব শুধু পড়া পড়া পড়া খেলা তুমি বলছ দুপুরে এখন হবে না হয় যেন সত্যি হল তাই একদিনও কি দুপুরবেলা হলে 


বিকেল হলে মনে করতে নাই আমি তো বেশ ভাবতে পারি মনে সূর্যি ডুবে গেছে মাঠের শেষে বাগদি বুড়ি চুপড়ি ভরে নিয়ে সাক তুলছে পুকুর ধারে এসে আঁধার হল মাদার গাছের তলা কালি হয়ে এলো দীঘির জল হাতের থেকে সবাই এলো ফিরে মাঠে থেকে এলো চাষির দল মনে করো না উঠল ছাঁচের তারার মনে করো না সন্ধ্যে হল যেন রাতের বেলা দুপুর শুভ দুপুর বেলা। 


রবীন্দ্রনাথের সাথে আমাদের পরিচয় ছোট থেকে বলে আকাশে রানি সে কথা কওয়া থেকে তখন থেকেই আমরা রবীন্দ্রনাথের সংস্পর্শে আছে আস্তে আস্তে তার প্রতি মুগ্ধতা পরে বুঝতে চাই তাকে কিন্তু আমরা কি সত্যিই তাকে কতটা বুঝতে পারে রবীন্দ্রনাথের রবীন্দ্রনাথের ওরা এসেছিল। অনেক ক্ষেত্রেই রবীন্দ্রনাথকে আমরা বলি ভুল বুঝি সেই ভুল বুঝা জায়গাগুলোতে আমি তাকে খোঁজার চেষ্টা করছি বইটিতে তার প্রতি অনেকগুলো অভিযোগ এসেছে এবং সেখানে যতটুকু তথ্য পেয়েছি তা পক্ষে হোক পাবে পক্ষে সমস্ত তুলে ধরেছে বইটিতে বিচারের রায়ের পাঠকের৷ 


চোখেরও কিছু কথা যাকে থাকতে সুবাসা মনের কথা লুকানো গেলেও আড়াল করা যায় না চোখের পাশে কখনো তাকে দেখনি এই চুক্তি ছিল সেই না বলা কথা। ওই চোখের অনেক প্রেমিক অনেক ভালোবাসা ঐ কাজলের জন্য অনেক কবিতা অনেক প্রেমের ভাষা অনেক প্রেমিকের ভিড়ে হারিয়ে গেলাম প্রেমে পড়লাম কাজল নয়ন মনি চোখের কালিকে ভালোবাসলাম। 

No comments:

Post a Comment