বিনামূল্যে অক্সিজেন সেবা দিয়ে যাচ্ছেন তিন তরুণ​ - Alorpoth24.com | সত্য প্রকাশে কলম চলবেই

শিরোনাম

06 July, 2020

বিনামূল্যে অক্সিজেন সেবা দিয়ে যাচ্ছেন তিন তরুণ​

হাসান সোহান, জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

বৈশ্বিক মহামারী করোনাভাইরাস সংক্রমন ক্রমশ বেড়েই চলেছে। সেইসঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যা। বাংলাদেশও এক্ষেত্রে ব্যতিক্রম নয়। করোনায় আক্রান্ত রোগীরা বেশিরভাগই শ্বাসকষ্টে ভুগছেন। ফলে সাম্প্রতিক সময়ে অক্সিজেন সিলিন্ডারের চাহিদা অনেক বেশি বেড়ে গেছে। দেখা দিয়েছে অক্সিজেনের সঙ্কট। তাই এই ক্রান্তিলগ্নে সঙ্কটাপন্ন রোগীদের কাছে বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার সরবরাহ করছে ছাত্রলীগের তিন নেতা।


ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সদ্য সাবেক স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরীর উদ্যোগে ও ছাত্রলীগের উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক সবুর খান কলিন্স এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের যুগ্মসাধারণ সম্পাদক ও ডাকসুর সদস্য রফিকুল ইসলাম সবুজ বিনামূল্যে এই অক্সিজেন সেবা দিয়ে যাচ্ছেন।

এই অক্সিজেন সেবা গ্রহণের জন্য প্রয়োজন চিকিৎসকের ব্যবস্থাপত্র। এছাড়া অক্সিজেন সিলিন্ডার নেয়ার সময় গ্রহীতাকে জাতীয় পরিচয়পত্রের কপি দেখাতে হবে। ব্যক্তিগত উদ্যোগ ও বিভিন্ন মহলের আর্থিক সহায়তায় প্রাথমিকভাবে গত ২৫ জুন থেকে ১২টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে ‘জয় বাংলা অক্সিজেন সেবা’ কার্যক্রম শুরু করেছিল তারা। এই সেবামূলক কাজে কোন ফি কিংবা জামানত নেয়া হবে না বলে তারা জানিয়েছেন।

সাদ বিন কাদের চৌধুরী বলেন, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের ফুসফুস আক্রান্ত হয় বলে অনেক ক্ষেত্রে শ্বাসকষ্ট দেখা দেয়। ফলে সাম্প্রতিক সময়ে অক্সিজেন সিলিন্ডারের চাহিদা বেড়ে গেছে।

তিনি আরও বলেন, অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের জন্য মূল্য দিতে হবে না। কোন জামানতও জমা দিতে হবে না। এমনকি যাতায়াত খরচও নয়। তবে প্রাথমিকভাবে এই সেবাটি রাজধানীর মধ্যে সীমাবদ্ধ থাকবে। রাজধানীর যে কোন এলাকা থেকে ০১৬২৩০০০১০০, ০১৬৭৭১২৫৭৫৮, ০১৭২৫৩৪৩০৩৮ নম্বরে ফোন করলে তাৎক্ষণিকভাবে রোগীর বাসায় অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দেয়ার প্রতিশ্রুতি দিচ্ছেন তারা।

No comments:

Post a Comment