করোনা মোকাবেলায় মাগুরা জেলা যুবলীগের হটলাইন টীম - Alorpoth24.com | সত্য প্রকাশে কলম চলবেই

শিরোনাম

09 June, 2020

করোনা মোকাবেলায় মাগুরা জেলা যুবলীগের হটলাইন টীম


মোঃ সাজেদুল ইসলাম, মাগুরা প্রতিনিধিঃ ইতিমধ্যেই কোভিড-১৯ করোনা ভাইরাসের সংক্রমণ ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে প্রিয় মাতৃভূমি বাংলাদেশে এবং গত বছরের তুলনায় এ বছর এডিস মশাবাহিত ডেঙ্গুর প্রাদুর্ভাব মারাত্মক আকার ধারণ করতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

দেশের এই চরম সংকটময় মুহূর্তে মাগুরা-১ আসনের মাননীয় সংসদ সদস্য জননেতা অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখরের সার্বিক সহোযোগিতা ও নির্দেশনায় মাগুরাবাসীকে বিপদমুক্ত রাখতে ১০০% মাস্ক পরিধান নিশ্চিত, নিরাপদ দুরুত্ব বজায় রেখে প্রয়োজনীয় কাজ সম্পন্ন, সুশৃঙ্খল স্বাস্থ্য সম্মত জীবন যাপন, বাড়ির চারপাশ পরিস্কার রাখাসহ সরকারি সকল নির্দেশনা মেনে চলতে তপ্ত দুপুরে সকল ঝুঁকি উপেক্ষা করে সচেতনতামূলক প্রচারনা চালাচ্ছে মাগুরা জেলা আওয়ামী যুবলীগ আহবায়ক মোঃ ফজলুর রহমানের নেতৃত্বে হটলাইন টীম।

এসময় যারা মাস্ক পরিধান না করে শহরে ঘোরাফেরা করছিলো তাদেরকে নিজস্ব অর্থায়নে মাস্ক কিনে পরিধান করিয়ে দেন যুবলীগ আহবায়ক ফজলুর রহমান এবং হটলাইন টীমের সদস্যরা।

ইতিপূর্বে করোনা প্রাদুর্ভাবের কারনে ২৬ শে মার্চ লকডাউন ঘোষণা করা হলে মানুষ যখন দিশেহারা হয়ে যায়, নিরাপদ দুরুত্ব বজায় রাখতে মানুষ ঘরবন্দী হয়ে পরে, বন্ধ হয়ে যায় কর্মসংস্থানের সকল পথ, দেখা দেয় খাদ্য সংকট, ডাক্তার না পাওয়ায় দেখা দেয় সুচিকিৎসার অভাব। দেশের এই সংকটময় পরিস্থিতি মোকাবেলায় সরকার ও প্রশাসনের পাশাপাশি স্বেচ্ছায় শ্রম দিতে আগ্রহী যুবলীগ কর্মীদের নিয়ে জীবানু নাশক স্প্রে ছেটানো, চিকিৎসা ব্যবস্থা নিশ্চিত করা, খাদ্য সামগ্রী পৌছে দেওয়া, সামাজিক দূরত্ব বজায় রাখতে সচেতনতামূলক প্রচার ও কোয়ারেন্টাইন নিশ্চিত করাসহ মানবিক নানান কর্মকাণ্ড পরিচালনা করতে তৈরী হয় হটলাইন টীম, যেকোন সহযোগিতা চেয়ে ফোন করতে ২৪ ঘন্টা উম্মুক্ত রাখা হয়েছিলো ৫ টি হটলাইন নাম্বার।

ফোন দেওয়া মাত্রই প্রতিদিন সকাল থেকে শুরু করে মধ্যরাত পর্যন্ত সকল ঝুঁকি উপেক্ষা করে মানুষের কল্যানে নিরবচ্ছিন্ন ছুটে চলে মাগুরা জেলা যুবলীগের হটলাইন টীম।

প্রতিদিন সকালে জেলার বিভিন্ন স্থানে জীবানু নাশক স্প্রে ছেটানোর মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করে বিকাল ৫ টা পর্যন্ত হ্যান্ড মাইকে শহর থেকে শুরু করে পর্যায়ক্রমে সমগ্র মাগুরার হাট-বাজার গ্রাম-গঞ্জসহ লোক সমাগমের সকল স্থানগুলোতে গিয়ে

“আপনি ঘরে থাকুন, সচেতন থাকুন, নিজে বাঁচুন-পরিবারকে বাঁচান, দেশ বাঁচান। যে কোন প্রয়োজনে ফোন করুন আমাদের হটলাইন নাম্বারে, আমরা হটলাইন পৌঁছে যাবো আপনার দরজায়। করোনার ঔষধ রয়েছে আপনার হাতেই, আপনার সচেতনতায় রুখে দিতে পারে এই ভয়াবহ মহামারি।”- ঘোষণা করে করোনা মোকাবেলায় সরকারি নির্দেশনা মেনে চলতে ও সামাজিক দূরত্ব বজায় রাখতে নিরবচ্ছিন্ন সচেতনতামূলক প্রচার করে হটলাইন টীম।

মাগুরা-১ আসনের মাননীয় সংসদ সদস্য এ্যাড সাইফুজ্জামান শিখরের সহায়তায় অসহায় মানুষকে খাদ্য সামগ্রী পৌছে দেবার পাশাপাশি সন্ধ্যার পর থেকে মধ্যরাত পর্যন্ত যে মানুষগুলো সবথেকে বিপদগ্রস্ত অর্থাৎ মধ্যবিত্ত শ্রেনী পেশার মানুষ যারা করোনার কারনে হঠাৎ আয়ের উৎস বন্ধ হয়ে যাওয়ায় খাদ্য সংকটে অনাহারে দিন কাটাচ্ছিলো কিন্তু কারো কাছে চাইতে বা বলতে পারে নাই, এমন মানুষদের নেতাকর্মীদের মাধ্যমে খবর নিয়ে অথবা তারা হটলাইন নাম্বারে ফোন দিলে পরিচয় গোপন রেখে, কয়েকটি গ্রুপে ভাগ করে ঝড় বৃষ্টি উপেক্ষা করে প্রতিরাতে ৫০ থেকে ২০০ প্যাকেট খাদ্যসামগ্রী পৌঁছে দিয়েছে মাগুরা জেলা যুবলীগের হটলাইন টীম। বাচ্চাদের দুধ কিনতে না পেরে হটলাইনে ফোন দিলে বাচ্চার দুধ, ডিম কিনে দেওয়া সহ প্রয়োজনীয়তা উপলব্ধি করে অনেকের মাছ মাংস ও অন্যান্য বাজার করে এমনকি নিজেদের বাসার ফ্রিজের মাছ মাংস দিয়ে অসহায় মানুষের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া হয়।

বিদেশ ফেরত বা বাইরের জেলা থেকে কেউ মাগুরা প্রবেশ করলে খবর পাওয়ামাত্র সেখানে উপস্থিত হয়ে তার সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করে প্রশাসনের সহায়তায় কোয়ারেন্টাইন নিশ্চিতকরা সহ সকল প্রয়োজনীয় সামগ্রী পৌঁছে দেয় মাগুরা জেলা যুবলীগের হটলাইন টীম।

গুরুতর অসুস্থ হয়ে কেউ হাসপাতালে এসে করোনা আতংকের কারনে ডাক্তারের অভাবে চিকিৎসা না পেলে খবর পাওয়ামাত্র হাসপাতালে গিয়ে ডাক্তার ডেকে যথাযথ সুচিকিৎসা নিশ্চিত করা সহ প্রতিদিন হটলাইনে ঔষধ চেয়ে ফোন দেওয়া একাধিক অসহায় অসুস্থ মানুষের ঔষধের ব্যবস্থা করে যাচ্ছে মাগুরা জেলা যুবলীগ আহবায়ক মোঃ ফজলুর রহমানের নেতৃত্বে হটলাইন টীম।

নিজের জীবন ও পরিবারের নিরাপত্তার কথা চিন্তা করে সবায় যখন নিরাপদে বাড়িতে অবস্থান করছে সেই মুহূর্তে প্রচন্ড গরমের মধ্যেও করোনা ঝুঁকি, ঝড়, বৃষ্টিসহ সকল প্রতিবন্ধকতা উপেক্ষা করে খাদ্যসামগ্রী নিয়ে অভুক্ত মানুষের দরজায়, ঔষধ নিয়ে অসুস্থ অসহায় মানুষের দরজায়, বাচ্চার দুধ, ডিম নিয়ে সন্তানের মুখে খাবার তুলে না দিতে পারা নির্বাক মা-বোনেদের দরজায় পৌঁছাতে মধ্যরাত পর্যন্ত ছুটে চলছে মাগুরা জেলা আওয়ামী যুবলীগের হটলাইন টীমের বীর যোদ্ধারা। অনেক সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও করোনা ও ডেঙ্গু মোকাবেলায় মাগুরা জেলা আওয়ামী যুবলীগের হটলাইন টীম সামর্থ্যের সর্বোচ্চ প্রচেষ্টা করে যাচ্ছে বঙ্গবন্ধুর সোনার বাংলাকে রক্ষা করতে। “যতদিন এই সংকট থেকে দেশ মুক্ত না হবে ততদিন মানুষের পাশে থেকে এবং সরকারি নির্দেশনা বাস্তবায়ন করতে মাঠে থাকবে মাগুরা জেলা আওয়ামী যুবলীগের হটলাইন টীম”, মন্তব্য করেন জেলা যুবলীগ আহবায়ক মোঃ ফজলুর রহমান।

No comments:

Post a Comment