প্রধানমন্ত্রীর ঈদ উপহার - Alorpoth24.com | সত্য প্রকাশে কলম চলবেই

শিরোনাম

14 May, 2020

প্রধানমন্ত্রীর ঈদ উপহার


রহমত উল্লাহ:
বৈশ্বিক মহামারী চলমান করোনা পরিস্থিতিতে দেশের ৫০ লাখ নিম্ন আয়ের পরিবার কে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈদ উপহার হিসেবে নগদ ২৫০০ টাকা করে দিয়েছেন। ১৪ মে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ৫০ লাখ পরিবারের প্রত্যেককে আড়াই হাজার টাকা নগদ অর্থ সহায়তা কর্মসূচির  উদ্ভোদন করেন প্রধানমন্ত্রী। এতে করে দেশের প্রায় ২ কোটি মানুষ এই কর্মসূচির আওতায় আসবে।
এই প্রকল্পে প্রায় ১ হাজার ২৫০ কোটি টাকা ব্যয় হবে সরকারের। যারা বিভিন্ন ভাতার আওতাধীন নন এমন দিনমজুর, শ্রমিক, দোকান কর্মচারীসহ নিম্ন আয়ের মানুষকে তালিকা করে এককালীন এই টাকা দেওয়া হচ্ছে। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দেওয়ায় সুবিধাভোগী সরাসরি নিজ নিজ ফোনেই টাকা পেয়ে যাচ্ছেন। ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী এ কর্মসূচি উদ্ভোদন করতে গিয়ে বলেন, আমি জানি এ সহায়তা তেমন কিছুই না, তবুও কিঞ্চিৎ দিলেও যেন দিতে পারি, কেউ যেন বঞ্চিত না হয়, তিনি আরও বলেন, আমাদের দেশটি ছোটো কিন্তু আমাদের জনসংখ্যা অনেক, এই বিপুল জনগোষ্ঠীর সবাইকে সহায়তা করা হয়তো কঠিন, তবে আমাদের চেষ্টা থাকবে কেউ যেন বঞ্চিত না হয়। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দেশের ইমাম-মুয়াজ্জিনদের তালিকা করে তাদেরকেও ঈদের আগে বিশেষ আর্থিক সহায়তা প্রদানের কথা বলেন।
একই অনুষ্ঠানে থেকে প্রধানমন্ত্রী মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে স্নাতক ও সমমানের শিক্ষার্থীদের ২০১৯ সালের উপবৃত্তি ও টিউশন ফি বিতরণ কার্যক্রমেরও উদ্ভোদন করেন।
দ্বিতীয় পর্যায়ে আরও সাত হাজার কওমি মাদ্রাসাকে আর্থিক সহায়তার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, প্রথম পর্যায়ে আমরা ৬৮৬৫টি কওমি মাদ্রাসা কে আর্থিক সহায়তা দিয়েছি, আরও সাত হাজারটি মাদ্রাসাতে আমরা ঈদের আগে আর্থিক সহায়তা পৌছে দিব। তিনি বলেন, আমাদের অনেক মাদ্রাসা রয়েছে, যেখানে অনেক এতিমখানা আছে, এতিমরা অনেক কষ্টে দিন কাটাচ্ছে, সেজন্যে ইতিমধ্যে আমরা ৬৮৬৫ মাদ্রাসা কে আর্থিক সহায়তা দিয়েছি, এ খাতে সরকারের ১০ কোটি টাকা ব্যয় হয়েছে বলেও জানান সরকারপ্রধান।

No comments:

Post a Comment